Header Ads

Adobe



তার ব্যবসার জন্য এবং তার গ্রাহকদের জন্য একটি বড় শিফটে, অ্যাডোব সিস্টেম সোমবার ঘোষণা করেছে যে এটি তার ক্রিয়েটিভ স্যুট সফ্টওয়্যার বিক্রি করবে না কারণ এটি পরিবর্তে $ 50-প্রতি-মাসে ক্রিয়েটিভ ক্লাউড এবং অন্যান্য সাবস্ক্রিপশন প্ল্যানগুলি চালায়।

ক্রিয়েটিভ ক্লাউডের পণ্য বিপণনের সিনিয়র ডিরেক্টর স্কট মরিস বলেন, "সিএস সরঞ্জাম এবং স্যুটগুলির আরেকটি চিরতরে মুক্তির জন্য আমাদের কোনও পরিকল্পনা নেই। ক্রিয়েটিভ ক্লাউড আমাদের একমাত্র ফোকাস এগিয়ে যাচ্ছে।"

গত বছর যখন অ্যাডোব ক্রিয়েটিভ ক্লাউড সাবস্ক্রিপশনটি চালু করেছিল, তখন তার সফ্টওয়্যারের জন্য প্রথাগত চিরস্থায়ী লাইসেন্স বিক্রয়ের পাশাপাশি এটি কতক্ষণ সময় লাগবে তা নির্বাহকরা নিশ্চিত নন। কিন্তু ক্রিয়েটিভ ক্লাউডের গ্রাহক উত্সাহ, ধীরে ধীরে চলমান সিএস পণ্যগুলির পাশাপাশি এটি বজায় রাখার অযৌক্তিকতার সাথে মিলিত হয়ে কোম্পানির সাবস্ক্রিপশন প্ল্যানে আগ্রাসন চালায়।

"আমরা এই ঘটনার কয়েক বছর আগে আশা করি। কিন্তু আমরা ক্রিয়েটিভ ক্লাউড কতটা সফল হয়েছি তা নিয়ে অবাক হয়েছি," বলেছেন মরিস। "আমরা জানি যে এটি কিছু গ্রাহকদের জন্য কঠিন রূপান্তর হতে যাচ্ছে, তবে আমরা মনে করি এটি দীর্ঘস্থায়ী পদক্ষেপের সেরা পদক্ষেপ।"

এটা গ্রাহকদের জন্য শুধু একটি বড় পার্থক্য নয়। পরিবর্তন সঙ্গে, অ্যাডোব তার ব্যবসা একটি পুনরাবৃত্তি-রাজস্ব পদ্ধতির আরো সরানো। CS6 যেমন আপগ্রেডগুলি যখন আসে তখন রাজস্ব বাড়ানোর পরিবর্তে, কোম্পানিটি অর্থের একটি স্থির প্রবাহ পায়।

"একটি স্ট্যাকিং প্রভাব রয়েছে। যখন আমরা গ্রাহকদের ভিতরে আনতে থাকি, তারা সেখানে থাকে। তারপর আমরা নতুন গ্রাহক আনতে, আমরা শীর্ষে রাজস্ব আড়াল করি," মরিস বলেন। "পুনরাবৃত্ত রাজস্ব দীর্ঘদিন ধরে অ্যাডোবকে সহায়তা করতে যাচ্ছে। ওয়াল স্ট্রিটটি খুব ইতিবাচকভাবে প্রতিক্রিয়া জানিয়েছে।"
Powered by Blogger.